আজকের তারিখ- Sat-27-04-2024
 **   দেশের জন্য কাজ করতে নেতাকর্মীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর **   ‘আমার শরীর নিয়ে আমি গর্বিত’ **   কুড়িগ্রামে বিএনপির ৩ নেতাকে বহিষ্কার **   নাগেশ্বরীতে হারিয়ে যাওয়া বৃদ্ধা মাকে উদ্ধার করে পরিবারের কাছে ফিরিয়ে দিলো পুলিশ **   রাজারহাটে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবীতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান **   ভূরুঙ্গামারীতে বৃষ্টি প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায় **   চিলমারীতে বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজ আদায় **   রবিবার থেকে খুলছে প্রাথমিক বিদ্যালয়, বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক **   কুড়িগ্রাম জেলা পুলিশের অভিযানে গত ২৪ ঘন্টায় বিভিন্ন অপরাধে ২০ জন গ্রেফতার **   ঝংকার সিনেমা হলে যাচ্ছেন আদর ও পূজা

সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপ নেপালকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

যুগের খবর ডেস্ক: গত বছরের সেপ্টেম্বরে সিনিয়র দল কাঠমুন্ডুতে জিতেছিল নারী সাফের শিরোপা। এরপর  ঢাকায় অনুর্ধ্ব-১৫ দল নেপালের কাছে হেরে শিরোপা বঞ্চিত হলেও, এবার বিমুখ করেনি অনুর্ধ্ব-২০ দল। গতকাল বৃহস্পতিবার কমলাপুরে  বীরশ্রেষ্ট শিপাহী মোন্তফা কামাল স্টেডিয়ামে ফাইনালে নেপালকে  ৩-০ গোলে হারিয়ে প্রথমবারের মত শিরোপা জেতে বাংলাদেশ। সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন প্রথমবারের মত আয়োজন করে অনুর্ধ্ব-২০ আসর। ভারতকে বিদায় করে নেপাল ফাইনাল নিশ্চিত করলেও, শেষ পর্যন্ত পেরে ওঠেনি রিপা-উন্নতি-শামসুন নাহারদের সঙ্গে। ম্যাচের প্রায়  পুরো  সময়ই  আধিপত্য ছিল বাংলাদেশর নারীদের।
ম্যাচের শুরতেই গোল পেতে পারতো বাংলাদেশ। মাঝমাঠ থেকে মাহফুজার লম্বা পাস ধরে বক্সে ঢুকে পড়ার চেষ্টা করেন শামসুন্নাহার। বিপদ বুঝে নেপাল গোলরক্ষক কবিতা এগিয়ে এসে বল বিপদমুক্ত ঠিকঠাক করতে পারেননি। বল পেয়ে যান আকলিমা। বক্সের ঠিক বাইরে থেকে ফাঁকা পোস্ট লক্ষ্য করে উঁচু শট নেন। বল চলে যায় পোস্টের ওপর দিয়ে।  তৃতীয়  মিনিটে কর্নার পায় বাংলাদেশ,  মাহফুজার হেড পোস্টের ওপর দিয়ে মিস।
১৮ মিনিটে ডান প্রান্ত দিয়ে বক্সের ভেতরে ঢুকে রিপা গড়ানো ক্রস করেন। আকলিমা তা থেকে যে ডান পায়ের গড়ানো শট নেন। জোরালো শট নেপালি গোলরক্ষককের হাত ফস্কে যায়। ফিরতি বলে এক নেপালি ডিফেন্ডার গোলরক্ষককে ব্যাকপাস দিলে গোলরক্ষক তা হাত দিয়ে ধরেন। যদিও এভাবে বল ধরাটা অবৈধ। বিস্ময়করভাবে রেফারি ফ্রি কিকের নিদের্শ না দিয়ে বরং খেলা চালিয়ে যান। বাংলাদেশ দলের প্রবল আপত্তিতেও কান দেননি!
৩৬ মিনিটে গোল পেতে পারতো নেপালও। বক্সের ভেতরে আমিশা কারকির গড়ানো শট অল্পের জন্য পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়। ৩৭ মিনিটে ডান প্রান্ত দিয়ে শামসুন্নাহার যে উড়ন্ত ক্রসটি বক্সে ফেলেন, তা অনেক কষ্টে জটলার মধ্যে বিপদমুক্ত করেন নেপালি গোলরক্ষক। ৩৮ মিনিটে এক্সর মাথা থেকে রিপার ডান পায়ের উড়ন্ত শট পোস্টে ঢোকার আগ মুহূর্তে ঝাঁপিয়ে হাত দিয়ে বলের গতিপথ পরিবর্তন করে বলকে মাঠের বাইরে পাঠান নেপালি গোলরক্ষক। রেফারি কর্নার দেননি বাংলাদেশের পক্ষে।
অবশেষে ৪২ মিনিটে গোলের মুখ দেখে বাংলাদেশ। মাঝমাঠ থেকে স্বপ্না রানী উড়ন্ত-লম্বা পাস দেন। বল ধরে আকলিমা বক্সে ঢুকে পড়ার চেষ্টা করেন। প্রতিপক্ষ ডিফেন্ডারের ট্যাকলে বল নিয়ন্ত্রণে নিতে না পেরে মাটিতে লুটিয়ে পড়েন। নেপালের ডিফেন্ডার কুমারী তামাং বলটি ঠিকমতো বিপদমুক্ত করতে পারেননি। বল পেয়ে যান রিপা। বক্সের ঠিক লাইন থেকে রিপা ডান পায়ের  বাঁকানো জোরালো শট নেন, তা আর ফেরাতে পারেননি নেপালি গোলরক্ষক (১-০)।
প্রথমার্ধের অতিরিক্ত সময়ে (৪৫+১ মিনিটে) ব্যবধান দ্বিগুণ করে বাংলাদেশ। নিজেদের সীমানা থেকে উঁচু-লম্বা লব করেন আফিদা। সেই বল নিজেদের ডি-বক্সের ভেতরে বিপদমুক্ত করতে পারেননি নেপালের প্রতীক্ষা চৌধুরী। বল নিয়ে ঢুকে পড়েন শামসুন্নাহার। এদিকে বিপদ বুঝে ততক্ষণে সামনে এগিয়ে এসেছেন নেপালি গোলরক্ষক। ঠাণ্ডা মাথায় বাংলাদেশ অধিনায়ক তার ডান পায়ের দর্শনীয় গড়ানো প্লেসিং শটে লক্ষ্যভেদ করে বাংলাদেশী দর্শক-সমর্থকদের আনন্দে ভাসান (২-০)। দুই গোলের লিড নিয়েই প্রথমার্ধ শেষ করে বাংলাদেশ।
বিরতির পরও গোলের প্রচেষ্টা চালায় বাংলাদেশ। অপরদিকে নেপালও পাল্টা আক্রমন করে, তবে কোনো পক্ষই গোলের দেখা পায়নি। শেষ ৩০ মিনিট বাংলাদেশ গোল বাড়ানোর চেয়ে লিড ধরে রাখেতে বেশি  মনযোগী হয়, ফলে খেলা বেশিরভাগ সময়ই চলে মধ্যমাঠে।
৮৭ মিনিটে তৃতীয় গোল পায় বাংলাদেশ। ডান প্রান্ত দিয়ে রিপার ফ্রিকিকে, দ্বিতীয় পোস্টে পা ছুইয়ে বল জালে পাঠান উন্নতি খাতুন (৩-০)। পরের মিনিটে বাংলাদেশ আরো একবার নেপালের জালে বল পাঠালেও, অফসাইডের কারণে বাতিল হয়। শেষ পর্যন্ত আর কোনো গোল হয়নি, ৩-০ গোলের  জয় নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ।
বাংলাদেশের একাদশ:
রুপ্না চাকমা (গোলরক্ষক), শামসুন্নাহার (অধিনায়ক), আকলিমা, আফিদা, নাসরীন, সুরমা, স্বপ্না রাণী, রিপা, ইতি, সোহাগী ও মাহফুজা।
কর্মদিবস হওয়ায় দর্শক কম
গত বছর নারী ফুটবলাররা  সাফ চ্যাম্পিয়ন হওয়ার পর ক্রীড়াঙ্গনে  ব্যাপক সাড়া পড়েছিল। সিনিয়র সাফ জেতার পর নারী ফুটবলের বয়সভিত্তিক দুই সাফের স্বাগতিক হয়েছে বাংলাদেশ। দুটির ভেন্যুই কমলাপুর স্টেডিয়াম।
গতকাল  সাফ অনুর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশীপের ফাইনাল পড়েছে সপ্তাহের শেষ কর্ম দিবস বৃহস্পতিবার। এর নেতিবাচক প্রতিফলন ঘটেছে গ্যালারিতে। ম্যাচ শুরুর কিছুক্ষণ আগেও গ্যালারির বড় অংশই ফাঁকা। তবে সন্ধ্যার পর ম্যাচের দ্বিতীয়ার্ধে বেশ কিছু দর্শক মাঠে এসেছে, ততক্ষণে বাংলাদেশ লিড দুই গোলে।
বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামের সামনে বাফুফের স্টাফরা টিকিট নিয়ে বসেছিলেন।  তবে  টিকিটের প্রতি আগ্রহ ছিল না সাধারণ মানুষের । ম্যাচের দিন স্টেডিয়াম সংলগ্ন এলাকায় মাইকিং ছাড়া তেমন প্রচারণাও ছিল না। এছাড়া জানজটের কারণে অনেকেই নির্ধারিত সময়ে মাঠে আসতে পারেননি।
স্বাগতিক হওয়ার অন্যতম সুবিধা সমর্থক। সিনিয়র সাফের পরের টুর্নামেন্টই সাফ অনুর্ধ্ব-২০ নারী টুর্নামেন্ট। গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের শিরোপা লড়াইয়ে বাংলাদেশ নামছে সমর্থকদের বড় অংশের ছাড়াই। টুর্নামেন্টের ফাইনাল আজ  শুক্রবার হলে গ্যালারীতে দর্শকের উপস্থিতি বাড়তো। জুনিয়র টুর্নামেন্টে সাফের বাজেট কম। টুর্নামেন্টের পরিধি বাড়লে আবাসান ও অন্য ব্যয়ও বাড়বে তাই শুক্রবারের পরিবর্তে বৃহস্পতিবারই ফাইনাল অনুষ্ঠিত হচ্ছে।
টুর্নামেন্টের দিন সাফ ঠিক করলেও খেলার সময়সূচি স্বাগতিক বাংলাদেশই করেছে। গ্রুপ পর্বে প্রতিদিন দ্বিতীয় ম্যাচগুলো সন্ধ্যা ৭টায় শুরু হয়েছে। ফাইনাল ম্যাচটি এক ঘন্টা এগিয়ে সন্ধ্যা ৬টায় শুরু  হয়।
ফাইনাল সন্ধ্যা ৭টায় হলে দর্শকের সংখ্যা খানিকটা বাড়তো বলে ধারণা অনেকের।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )